হামলা চালাতে আসা ১৩ ড্রোন ধ্বংস করল রাশিয়া

বগুড়া নিউজ ২৪ঃ রাশিয়ার রাজধানী মস্কো ও অধিকৃত ক্রিমিয়ায় হামলা চালাতে আসা ১৩টি ড্রোন ধ্বংসের দাবি করেছে রাশিয়া। এর মধ্যে মস্কোর আকাশে দু’টি এবং ক্রিমিয়া উপদ্বীপের সেভাস্তোপল শহরের কাছে ১১টি ড্রোন গুলি করে নামানো হয়। বৃহস্পতিবার (১০ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী মস্কো এবং ক্রিমিয়ান উপদ্বীপের সেভাস্তোপল শহরের দিকে উড়ে আসা এক ডজনেরও বেশি ইউক্রেনীয় ড্রোন গুলি করে ধ্বংস করা হয়েছে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। বৃহস্পতিবার রাশিয়ার ভূখণ্ডের গভীরে এই হামলা চেষ্টার ঘটনা ঘটে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘মস্কো শহরের দিকে উড়ে আসার’ সময় দু’টি ড্রোন ধ্বংস করা হয়েছে। আর অন্য ১১টি ড্রোন সেভাস্তোপল শহরের কাছে গুলি করে নামানো হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের দু’টি ড্রোন ‘অন-ডিউটি ​​অ্যান্টি-এয়ারক্রাফট প্রতিরক্ষা সরঞ্জামের মাধ্যমে আঘাত করা হয়েছে, অন্য নয়টি ড্রোনকে ইলেকট্রনিক ওয়্যারফেয়ারের মাধ্যমে দমন করা হয় এবং লক্ষ্যে পৌঁছানোর আগেই সেগুলো কৃষ্ণসাগরে বিধ্বস্ত হয়’।

অবশ্য ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

বৃহস্পতিবারের এই ড্রোন হামলা চেষ্টার একদিন আগেই আরও দু’টি ইউক্রেনীয় ড্রোনকে গুলি করে ভূপাতিত করার কথা জানিয়েছিল রুশ কর্তৃপক্ষ। ওই দু’টি ড্রোনকে মস্কোতে হামলা চালানোর জন্য পাঠানো হয়েছিল বলেও উল্লেখ করে রাশিয়া।

অবশ্য সাম্প্রতিক মাসগুলোতে রুশ ভূখণ্ডে বারবার ড্রোন হামলা চালানোর জন্য ইউক্রেনকে অভিযুক্ত করেছে মস্কো। এর মধ্যে গত মে মাসে একবার পুতিনের সরকারি বাসভবন ক্রেমলিনেও হামলার চেষ্টা হয়।

উল্লেখ্য, ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৫০০ কিমি (৩১০ মাইল) দূরে অবস্থিত রাশিয়ার রাজধানী মস্কো এবং এর আশপাশের শহরতলি চলতি বছর বেশ কয়েক দফায় ড্রোন হামলা শিকার হয়েছে। যদিও যুদ্ধ শুরুর পর থেকে মস্কো ও আশপাশের এলাকা খুব কমই ইউক্রেনীয় হামলার লক্ষ্যবস্তু হয়েছিল।

সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত রাশিয়ান শহরগুলোসহ ক্রেমলিনে ড্রোন হামলার ঘটনা ঘটেছে এবং বৃহস্পতিবারের এই ঘটনা সেটিরই সর্বশেষ উদাহরণ। রাশিয়া অবশ্য এই ধরনের হামলার জন্য বরাবরই ইউক্রেনকে দায়ী করে আসছে।

এছাড়া রাশিয়াও যুদ্ধের মধ্যে ইউক্রেনে হাজার হাজার দূরপাল্লার ড্রোন হামলা চালিয়ে আসছে। এই ধরনের হামলা প্রায়শই ফ্রন্টলাইন থেকে অনেক দূরে বেসামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করে থাকে।

তেমনই এক হামলায় রাশিয়ান ড্রোন বৃহস্পতিবার ইউক্রেনের পশ্চিম রিভনে অঞ্চলে একটি জ্বালানি ডিপো ধ্বংস করে দিয়েছে বলে সেখানকার আঞ্চলিক গভর্নর ভিটালি কোভাল টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন।

অবশ্য হামলায় কোনও হতাহতের ঘটনা ঘটেনি বলেও জানিয়েছেন তিনি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ