১১ বছর ফের চালু হলো রামসাগর এক্সপ্রেস ট্রেন

গাইবান্ধা প্রতিনিধি: দীর্ঘ ১১ বছর ধরে বন্ধ হয়ে থাকার পর (বোনারপাড়া-দিনাজপুর রেল রুটের) রামসাগর এক্সপ্রেস (দ্বিতীয় মেইল ৫৯/৬০নং ) ট্রেনটি পুনরায় চালু হলো। আগামী বুধবার (৩০ আগস্ট) থেকে নিয়মিত চলাচল করবে ট্রেনটি।

মঙ্গলবার গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া রেলওয়ে জংশনে এই ট্রেন চলাচল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি।

এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেল মন্ত্রণালয়কে পৃথক মন্ত্রণালয় ঘোষনা করে রেল বিভাগকে উন্নত করতে কাজ করে যাচ্ছেন। যা ইতিপৃর্বে কোন সরকার করে নাই। রেল যোগাযোগ ব্যবস্থার সেই উন্নয়নের ধারাবাহিকতা হিসেবে রামসাগর এক্সপ্রেস ট্রেনটি পুনরায় চালু করা হলো।

তিনি আরও বলেন, এ অঞ্চল থেকে রংপুর, দিনাজপুর, ঠাঁকুরগাঁও ও পঞ্চগড়সহ উত্তরাঞ্চলের ৮ জেলার বিকল্প যোগাযোগ ব্যবস্থা তেমন ভালো নেই। এই ট্রেনটি এ অঞ্চলের মানুষের জন্য যাতায়াত ও মালামাল পরিবহনসহ অন্যান্য সুযোগ সুবিধার সৃষ্টি হবে। শুধু তাই নয়, আট জেলার শিক্ষা প্রতিষ্ঠানসমুহ দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে। এ কারণে গাইবান্ধা জেলার স্কুল-কলেজ শিক্ষকদের প্রায়ই দিনাজপুর যেতে হয়। এক্ষেত্রে ট্রেনটির গুরুত্ব অপরিসীম।

সাঘাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এস. এম সামশীল আরেফিন টিটুর সভাপতিত্বে রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন বলেন, বর্তমানে বিএনপি-জামাত জোট ক্ষমতার লোভে দেশব্যাপী পুনরায় আগুন সন্ত্রাস শুরু করেছে। তারা ইতিপূর্বেও এই দেশের সাধারন মানুষকে পুড়িয়ে মেরেছে। তাই তাদের এই আগুন সন্ত্রাস বন্ধ করতে আপনাদের সহযোগীতা প্রয়োজন।

গাইবান্ধার বোনারপাড়া-দিনাজপুর রুটে দীর্ঘ ১১ বছর থেকে বন্ধ থাকা রামসাগর এক্সপ্রেস ট্রেন পুনরায় চালুগাইবান্ধার বোনারপাড়া-দিনাজপুর রুটে দীর্ঘ ১১ বছর থেকে বন্ধ থাকা রামসাগর এক্সপ্রেস ট্রেন পুনরায় চালু

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন, ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ প্রমুখ। সভাটি পরিচালনা করেন সাঘাটা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসিরুল আলম স্বপন।

গাইবান্ধার বোনারপাড়া-দিনাজপুর রুটে দীর্ঘ ১১ বছর থেকে বন্ধ থাকা রামসাগর এক্সপ্রেস ট্রেন পুনরায় চালু

প্রসঙ্গত. বোনারপাড়া রেল স্টেশন সুত্রে জানা যায়, প্রথমে ২০১০ সালে গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া রেলওয়ে জংশন থেকে রামসাগর এক্সপ্রেস ট্রেনটি চালু হয়েছিল। এটি বোনারপাড়া থেকে সকাল সাড়ে ৬টায় ছেড়ে দিনাজপুর স্টেশনে ১১টা ৪০মিনিটে পোঁছায়। সেখান থেকে বিকেল ৩ টা ৫০মিনিটে ছেড়ে রাত সোয়া ৯টার দিকে আবারও বোনারপাড়ায় ফিরছিল। ট্রেনটি সকালে গাইবান্ধা, কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুরে যাওয়ায় খুব অল্প সময়ের মধ্যেই গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট ও রংপুর জেলার মানুষের কাছে বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থী ও চাকুরিজীবিদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছিল। কিন্তু রেল কর্তৃপক্ষ কোন নোটিশ ছাড়াই ২০১২ সালের ২৪ আগস্ট হঠাত্ করে এই ট্রেন চলাচল বাতিল করে দেয়।

লালমনিরহাট রেলওয়ের সহকারী বানিজ্যিক কর্মকর্তা-১ মোঃ জাহাঙ্গীর আলম জানান, বর্তমানে রামসাগর এক্সপ্রেস ট্রেন (দ্বিতীয় মেইল নং ৫৯/৬০) পুনরায় গাইবান্ধার বোনারপাড়া থেকে পঞ্চগড় জেলার বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (বী.মু.সি.ই) স্টেশন রুটে চলাচল করবে। এই ২৬৪ কিলোমিটার রুটের ২৪টি স্টেশনে যাত্রাবিরতি করবে। স্টেশনগুলো হচ্ছে, বাদিয়াখালি, ত্রিমোহনী, গাইবান্ধা, কূপতলা, কামারপাড়া, নলডাঙ্গা, বামনডাঙ্গা, চৌধুরানী, পীরগাছা, অন্নদাননগর, কাউনিয়া, রংপুর, পারবর্তীপুর, দিনাজপুর, কাঞ্চন, মঙ্গলপুর, সেতাবগঞ্জ, পীরগঞ্জ, ভোমরাদহ, শিবগঞ্জ, ঠাকুরগাঁও রোড, রুহিয়া, কিসমত ও বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (বী.মু.সি.ই) স্টেশন। এসব স্টেশনের সময়সূচি ও ভাড়াও নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও জানান, গাইবান্ধার বোনারপাড়া রেলওয়ে জংশন থেকে আগামী ৩০ আগস্ট থেকে নিয়মিত চলাচল করবে ট্রেনটি। বোনারপাড়া থেকে সকাল ৫টা ৩০ মিনিটে ছাড়বে।

পরে মন্ত্রী দুপুর ২টায় সাদুল্লাপুর উপজেলার নলডাঙ্গা রেলওয়ে স্টেশন এর আধুনিকায়ন কাজের উদ্বোধন করেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ