গ্যাবনে সেনাবাহিনীর ক্ষমতা দখল

বগুড়া নিউজ ২৪ঃ মধ্য আফ্রিকার দেশ গ্যাবনে অনুষ্ঠিত নির্বাচনকে অগ্রহণযোগ্য ঘোষণা করে ক্ষমতা দখল করে নিয়েছে দেশটির সেনাবাহিনীর একটি দল। খবর আল জাজিরার।

স্থানীয় সময় বুধবার (৩০ আগস্ট) ভোরে রাষ্ট্রীয় টেলিভিশন গ্যাবন-২৪ এ উপস্থিত হয়ে একদল উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা জানান যে, তারা নির্বাচন বাতিল করেছে পাশাপাশি সমস্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ভেঙে দেওয়া হয়েছে এবং দেশের সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে।

সেনা কর্মকর্তারা বলেন, গ্যাবনের জনগণের পক্ষ হয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি, বর্তমান শাসক অপসারণ করে দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখব। আমরাই এখন দেশের সব নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিত্ব করছি।

এর আগে, গত শনিবারের অনুষ্ঠিত বিতর্কিত নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করেন গ্যাবনের প্রেসিডেন্ট আলি বঙ্গো ওন্দিম্বা। ফলে তৃতীয় মেয়াদে তিনি ক্ষমতায় বসেন। নির্বাচনে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বঙ্গো ৬৪ দশমিক ২৭ শতাংশ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যালবার্ট আলবার্ট ওন্ডো ওসা পেয়েছেন ৩০ দশমিক ৭৭ শতাংশ ভোট।

এদিকে, সেনা অভ্যুত্থানের পর পর আফ্রিকার এই দেশটি ঘিরে তৈরি হয়েছে অনিশ্চয়তা। জনগণের মধ্যে ভীতি ছড়িয়ে পড়েছে। পথে পথে ভারী অস্ত্র নিয়ে টহল দিচ্ছে সেনা সদস্যরা। দেশটিতে এখন কী ঘটছে তা জানা যাচ্ছে না। প্রেসিডেন্ট কোথায় আছেন তাও জানায়নি সামরিক বাহিনী।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ