রামপাল বিদ্যুৎকেন্দ্র : এ নিয়ে আট মাসে বন্ধ ৭ বার

বগুড়া নিউজ ২৪ঃ যান্ত্রিক ত্রুটির কারণে আবারও বন্ধ হলো রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র। শুক্রবার রাত ১১টার দিকে বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। ছাই নির্গমন প্রক্রিয়ায় ত্রুটির কারণে এটি বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

চালুর পর থেকে গত আট মাসে এ নিয়ে সাত বার বন্ধ করতে হলো বিদ্যুৎকেন্দ্রটি।

দেশের বিদ্যুৎ চাহিদা মেটাতে যতগুলো বড় প্রকল্প নেওয়া হয়েছে তার মধ্যে বাগেরহাটের রামপালে এই তাপ বিদ্যুৎকেন্দ্রটি অন্যতম।

গত বছরের ১৫ আগস্ট থেকে উৎপাদনে যায় বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মাণ করা ১৩২০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতার রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট। তখন পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু করলেও এরপর ধাপে ধাপে বিভিন্ন লোডে ইউনিটটির উৎপাদনক্ষমতা পরীক্ষা করা হয়। গত বছরের ২৩ ডিসেম্বর থেকে প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়।

তবে উৎপাদনের পর থেকে গত আট মাসে কখনও কয়লা সংকট, কখনো কারিগরি ত্রুটির কারণে এ নিয়ে ৭ বার বন্ধ ঘোষণা করা হয়েছে বিদ্যুৎকেন্দ্রটি। চালুর পর গত ১৪ জানুয়ারি কয়লা সংকটের কারণে প্রথম সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। ওই সময় এক মাসের মতো বন্ধ রাখা হয়।

চলতি বছরের ২৩ এপ্রিল আবারও একই কারণে ১৫ দিন বন্ধ রাখা হয় এটি। ৩০ জুলাই সাময়িক বন্ধ রাখা হয় ১৬ দিন। কখনও যান্ত্রিক ত্রুটির কারণে কোনো মাসে দুইবারও বন্ধ রাখতে হয়েছে এটি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০