বগুড়ার শেরপুরে বৃক্ষরোপণ অভিযান ‍উদ্বোধন

শেরপুর প্রতিনিধিঃ ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ প্রতিপাদ্যে পরিবেশ প্রতিরক্ষা সংস্থার আয়োজনে বগুড়ার শেরপুর উপজেলায় বৃক্ষরোপণ অভিযানের  উদ্বোধন করা হয়েছে ।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার খামারকান্দি ইউনিয়নের পারভবানিপুর পূর্বপাড়া পাঁচনার বিল সংলগ্ন ১ কি.মি গ্রামীণ রাস্তার দুই পাশে ১০০০টি ফলজ, বনজ ও শোভাবর্ধক ফুলের গাছের চারা রোপণের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সানজিদা সুলতানা।

এতে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার ফারজানা আক্তার, উপজেলা বন কর্মকর্তা মো. হারুনুর রশিদ, শেরপুর উপজেলা প্রথম আলো প্রতিনিধি সবুজ চৌধুরী, পরিবেশ প্রতিরক্ষা সংস্থার সভাপতি সোহাগ রায়, সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন।

পরিবেশ প্রতিরক্ষা সংস্থার সভাপতি সোহাগ রায় বলেন,  প্রাকৃতিক  পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের ভূমিকা, জীব-বৈচিত্র্য সমৃদ্ধ টেকসই পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও বন্যপ্রাণীর আবাসস্থল উন্নয়নে বৃক্ষরোপণ করা জরুরী। সরকারি অথবা বেসরকারি সহযোগিতা পেলে ভবিষ্যতে এমন আরো উদ্যোগ গ্রহণ করা হবে।

পরিবেশ প্রতিরক্ষা সংস্থার সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন বলেন, দেশের বৃহৎ স্বার্থে অংশ নিতে সংগঠনের পক্ষ থেকে বৃক্ষরোপণ অভিযান-২০২৩ এর আয়োজন করা হয়েছে। ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ফলজ, বনজ, ঔষধি ফুলের ৭ প্রজাতির সৌন্দর্য্যবর্ধক বিভিন্ন প্রকার গাছের ১০০০টি চারা রোপণ করা হয়েছে। আরও ১০০০ টি বৃক্ষরোপনের পরিকল্পনা রয়েছে। যা আগামি ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত চলমান থাকবে।

স্থানীয় বাসিন্দা ও সংগঠনের উপদেষ্টা আমিনুল ইসলাম বলেন, এই মহৎ আয়োজনের অংশীদার হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। বর্তমানে পরিবেশের উন্নয়নে গ্রামীণ এলাকার সকল রাস্তায় এমন বৃক্ষরোপনের প্রয়োজন। সরকারি উদ্যোগের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেরও প্রয়োজন রয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সানজিদা সুলতানা বলেন, স্বেচ্ছাসেবী সংগঠনের এমন উদ্যোগ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেই সাথে স্থানীয় জনগণের বৃক্ষরোপনের প্রতি আগ্রহী করে তুলবে। পরিবেশের উন্নয়নে তাদের এরূপ উদ্যোগে উপজেলা প্রশাসন সর্বদা সহযোগিতা করবে ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০