বগুড়ার করতোয়া নদী সৌন্দর্য বর্ধন প্রকল্প অনুমোদন

স্টাফ রিপোর্টার: করতোয়া নদী ২০ কিলোমিটার ড্রেজিং, ওয়াকওয়ে, সৌন্দর্য বর্ধণসহ সুবিল খাল খননের জন্য ৪৭ কোটি ১৩ লাখ টাকার প্রকল্প গতকাল সোমবার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী আব্দুল মান্নান এই প্রকল্পের অনুমোদন দেন।

এর মাধ্যমে বগুড়াবাসীর দীর্ঘ প্রতিক্ষার অবসান হতে যাচ্ছে। বগুড়া জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, করতোয়া নদী খনন, নদীর পশ্চিম পাড়ে ওয়াকওয়ে, সুবিল খাল খনন এবং সুবিল খাল সংলগ্ন্ন অটোখাল খননের কাজ চলতি অর্থ বছরেই শুরু হচ্ছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, করতোয়া নদীর ২০ কিলোমিটার, সুবিল খালের ২০ কিলোমিটার ও সুবিল খাল সংলগ্ন অটো খালের সাড়ে ৭ কিলোমিটার ড্রেজিং করা হবে।

জেলা প্রশাসকের কার্যালয় থেকে এসপি ব্রিজ পর্যন্ত নদীর পশ্চিম পাড় দিয়ে ৭৩০ মিটার ওয়াকওয়ে (পায়ে হাঁটা পথ) নির্মাণ হবে। যার প্রশস্ত হবে ৭ ফুট। ওয়াকওয়ের পাশে থাকবে ৭ টি ছাতা ছাউনি।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে আরও জানা গেছে, ড্রেজিং হলে নদীর পানির ধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে। ড্রেজিংএর ফলে জেলা শহরের বাইরে নদীর পাশে শুষ্ক মৌসুমে অনেক জমি সেচ সুবিধার আওতায় আসবে।

শহরতলীর মাটিডালী থেকে বনানী পর্যন্ত করতোয়া নদী খনন, সুবিল খাল চাঁদমুুহা থেকে শহরের করতোয়ায় এসে যেখানে মিলিত হয়েছে ওই পর্যন্ত খনন করা হবে। এছাড়াও সাড়ে ৭ কিলোমিটার সুবিল খাল সংলগ্ন অটো খাল ড্রেজিং করা হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ