ভেলুরপাড়াসহ উত্তররের ২৭টি রেল স্টেশনের দাপ্তরিক কাজ বন্ধ

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি: লালমনিরহাট বিভাগীয় রেলওয়েতে জনবল সংকটের কারণে বগুড়ার সোনাতলা উপজেলার ভেলুরপাড়া রেল স্টেশনসহ ২৭ স্টেশনে দাপ্তরিক কাজ বন্ধ রয়েছে।

সংশ্লিষ্ট স্টেশনগুলোতে ট্রেন আসা-যাওয়ার জন্য ঘন্টাও বাজে না, সিগন্যালও ওঠে না। যাত্রীরা তাদের মালামাল পারছেন না বুকিং দিতে, পাচ্ছেন না টিকটি কিনতে। আর এতে করে সরকার মোটা অঙ্কেকর রাজস্ব হারাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, ট্রেন চলছে, আছে রেল স্টেশনও। তবে নেই সংশ্লিষ্ট স্টেশনগুলোতে পদের বিপরীতে জনবল। এ চিত্র বগুড়ার সোনাতলা উপজেলার ভেলুরপাড়া স্টেশনের। স্টেশন ভবনের অবস্থা জরাজীর্ণ। জনবল না থাকায় দীর্ঘদিন ধরে নেই এর কোন কার্যক্রম।

তাই এ রেলপথের কোন সুবিধা নিতে পারছে না যাত্রীরা। অথচ একসময় এ স্টেশন থেকে হাজার হাজার যাত্রী সান্তাহার, বোনারপাড়া, লালমনিরহাটসহ দেশের বিভিন্ন স্থানে ট্রেনে যাতায়াত করতেন। কিন্তু এখন সংশ্লিষ্ট স্টেশনে কোন ট্রেনের ক্রসিং হয় না। ট্রেন যেমন আসে তেমনই চলে যায়।

এলাকাবাসীর অভিযোগ, গত ৬/৭ বছরযাবৎ সোনাতলার ভেলুরপাড়া স্টেশনে পদের বিপরীতে জনবল না থাকায় স্টেশনটি ক্রসডাউন হয়ে আছে। ফলে উক্ত স্টেশনে ট্রিপল লাইন থাকার পরেও কোন ট্রেনের ক্রসিং হয় না। এমনকি কৃষক তাদের উৎপাদিত কৃষি পণ্য বুকিং করতে পারেন না। সাধারণ যাত্রীরা সরকারি ট্রেনের টিকিট না কিনেই বিনাটিকিটে রেল ভ্রমণ করছেন।

ফলে সরকার প্রতি মাসে মোটা অঙ্কের রাজস্ব হারাচ্ছে। এছাড়াও লালমনিরহাট বিভাগীয় রেলওয়েতে আরও যে সকল স্টেশনে জনবল সংকট থাকায় বন্ধ রয়েছে তা হলো আদিতমারি, ভোটমারি, বাউডা, পাটগ্রাম, কুড়িগ্রাম, রাজারহাট, উলিপুর, ত্রিমহনী, রমনা বাজার, মন্মথপুর, কাউগা, নলডাঙা, ভোমড়াদহ, চৌধুরানী, অন্নদানগর, খোলাহাটি, আলতাফনগর ও মীরবাগগঞ্জ।

এ বিষয়ে ভুক্তভোগী রেলযাত্রীরা জানান, সুখানপুকুর-সোনাতলা রেলস্টেশনের মাঝে সৈয়দ আহম্মদ কলেজ ও ভেলুরপাড়ায় রেলক্রসিং না থাকায় অনেক সময় যাত্রীদের ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়।

এ বিষয়ে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, সংশ্লিষ্ট লালমনিরহাট বিভাগীয় রেলওয়েতে ৮০টি স্টেশন রয়েছে। তবে জনবল সংকটের কারণে ২৭টি স্টেশনের কার্যক্রম বন্ধ রয়েছে। নতুন জনবল নিয়োগ হলে স্টেশনগুলো আবারও চালু করা হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ