রাজধানীর ৮ থানার ওসিকে বদলি

বগুড়া নিউজ ২৪: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে রাজধানীর বিভিন্ন এলাকায় নজিরবিহীন সহিংসতার ঘটনা ঘটেছে। কারফিউ জারি করে সেনাবাহিনী মোতায়েনের মাধ্যমে সরকার পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে। এর মধ্যেই ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) আটটি থানার ওসিকে একযোগে বদলি করা হয়েছে। সহিংসতার আগাম তথ্য সংগ্রহ করতে না পারার ব্যর্থতায় তাদের বদলি করা হয়েছে বলে সূত্রে জানিয়েছে। যদিও পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, এটা নিয়মিত বদলির অংশ।

সূত্র জানায়, সংশ্লিষ্ট থানার ওসিদের কাছে সহিংসতার আগাম তথ্য সেভাবে ছিল না। এছাড়া তারা পরিস্থিতি সামাল দিতে কার্যকর পদক্ষেপ নিতে পারেননি বলে মনে করছে ডিএমপি। এজন্য তাদের বদলি করা হয়েছে। এই ধারাবাহিকতায় ডিএমপির আরও কয়েকটি থানার ওসিকে বদলি করা হতে পারে বলে জানা গেছে।

গত সোমবার (২২ জুলাই) পুলিশ সদর দফতর থেকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) আট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলি করা হয়। তাদের পুলিশের বিভিন্ন ইউনিটে দায়িত্ব দেওয়া হয়েছে।

বদলি হওয়া ওসিদের মধ্যে রয়েছেন— ধানমন্ডি থানার ওসি পারভেজ ইসলাম, মোহাম্মদপুর থানার ওসি মাহফুজুল হক ভূঁইয়া, খিলক্ষেত থানার ওসি হুমায়ন কবির, কাফরুল থানার ওসি ফারুকুল আলম, দারুস সালাম থানার ওসি সিদ্দিকুর রহমান, তুরাগ থানার ওসি শেখ সাদিক, দক্ষিণখান থানার ওসি আমিনুল বাশার ও কামরাঙ্গীরচর থানার ওসি শাকের মোহাম্মদ জুবায়ের।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলতি মাসের শুরুতে ধারাবাহিকভাবে শুরু হওয়া আন্দোলন সহিংস রূপ নেয় ১৬ জুলাই। সেদিন পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে ছয়জন মারা যান। পরে এই সহিংসতা দেশজুড়ে ছড়িয়ে পড়ে। টানা কয়েক দিন ধরে চলা এই সহিংসতায় কার্যত অচল হয়ে পড়ে দেশ। মারা যায় দুই শতাধিক। আহত হয় কয়েক হাজার। আন্দোলনকারীদের নাশকতায় ক্ষতি হয় কয়েক হাজার কোটি টাকার।

পরিস্থিতি স্বাভাবিক করতে সরকার দেশজুড়ে কারফিউ জারি করে। মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। পাঁচ দিন পর আজ বুধবার (২৪ জুলাই) সীমিত আকারে চালু হয়েছে অফিস আদালত। কয়েক ঘণ্টার জন্য শিথিল করা হয়েছে কারফিউ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১