গাজায় যুদ্ধ বন্ধ না হলে চুপ করে থাকব না: কমলা হ্যারিস

বগুড়া নিউজ ২৪: ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলা নিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, গাজার এখনই যুদ্ধ বন্ধ না হলে তিনি চুপ থাকবেন না। এই যুদ্ধ বন্ধের সময় এসেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে কমলা হ্যারিস বলেন, গাজার মানুষের অবর্ণনীয় দুর্দশার মধ্যে আমরা আমাদের বিবেককে অবশ হতে দিতে পারি না এবং আমি দৃঢ়ভাবে বলতে চাই (যুদ্ধ শেষ না হলে), আমি চুপ করে বসে থাকব না।

ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হ্যারিস সাংবাদিকদের জানান, তিনি বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রীর কাছে তার ‘গুরুতর উদ্বেগ’ প্রকাশ করেছেন এবং তাকে বলেছেন, যুদ্ধবিরতি চুক্তির সময় এসেছে।

কমলা হ্যারিস বলেন, ইসরায়েলের নিজেকে রক্ষা করার অধিকার রয়েছে। কিন্তু বিষয় হচ্ছে সেটা কিভাবে। গত ৯ মাস ধরে গাজায় যা ঘটছে তা ভয়ঙ্কর। গাজা ট্র্যাজেডি থেকে আমরা চোখ ফিরিয়ে রাখতে পারি না। এত কষ্ট দেখে আমরা চুপ করে থাকতে পারি না।

গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসনের মধ্যে একবারও কমলা হ্যারিস ইসরায়েলের সমালোচনা করেননি বা দেশটির নেতৃত্বকে যুদ্ধ বন্ধে কোনো প্রকার চাপ দেননি।

তাই ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী মনোনীত হওয়ার দৌড়ে থাকা কমলার এমন কঠোর মন্তব্য বিশ্লেষকদের মাঝে গুঞ্জনের জন্ম দিয়েছে যে, কমলা হয়তো ইসরায়েলের ক্ষেত্রে বাইডেনের চেয়ে কঠোর অবস্থান নেবেন। তবে একদল বিশ্লেষক মনে করেন, কমলা প্রেসিডেন্ট নির্বাচিত হলেও ইসরায়েল ও মধ্যপ্রাচ্য বিষয়ে মার্কিন পররাষ্ট্রনীতি খুব একটা বদলাবে না।

অন্যদিকে গাজায় ইসরায়েলের চলমান সহিংসতা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের অপর প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইসরায়েলকে গাজায় হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধ শিগগির শেষ করতে হবে। কারণ, এ ধরনের যুদ্ধ জনমনে ইহুদিবাদী রাষ্ট্রটির জন্য ক্ষুব্ধ প্রতিক্রিয়ার জন্ম দিচ্ছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১