শিশু-কিশোর গ্রেপ্তার ও আটকের ঘটনায় ৩০ সংস্থার উদ্বেগ

বগুড়া নিউজ ২৪: কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে শিশু-কিশোরদের গ্রেপ্তার ও আটকের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ৩০টি সংস্থার সমন্বয়ে গঠিত শিশুর প্রতি শারীরিক ও মানসিক শাস্তি নিরসনে কোয়ালিশন। এই কোয়ালিশনের সচিবালয় হচ্ছে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।

মঙ্গলবার (৩০ জুলাই) এক বিবৃতিতে কোয়ালিশনের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশনা এবং আইনের সংস্পর্শে আসা প্রত্যেক শিশুর প্রতি শিশু আইন ২০১৩, অনুসারে আচরণ করার দাবি জানানো হয়।

এতে বলা হয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে দেখা যাচ্ছে, শিশু-কিশোরদের গ্রেপ্তার ও নির্বিচার আটক রাখার ঘটনা ঘটছে। যা সংবিধান, বিদ্যমান আইন ও সুপ্রিম কোর্টের নির্দেশনার লঙ্ঘন।

বিবৃতিতে আরও বলা হয় শিশু আইন ২০১৩–এর ৭০ ধারা অনুযায়ী, শিশুর প্রতি নিষ্ঠুর আচরণ শাস্তিযোগ্য অপরাধ। শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক শাস্তি রহিত করা সংক্রান্ত নীতিমালা ২০১১ অনুসারে, শিশুদের প্রতি যেকোনো ধরনের শারীরিক ও মানসিক শাস্তি প্রদান বেআইনি।

এ ছাড়া শিশু অধিকার সনদের অনুচ্ছেদ-২০–এ বলা হয়েছে, ‘কোনো শিশু সাময়িক কিংবা স্থায়ীভাবে তার পারিবারিক পরিবেশের সুবিধা থেকে বঞ্চিত হলে কিংবা সর্বোত্তম স্বার্থ বিবেচনায় ওই পরিবেশে তাকে রাখা সমীচীন মনে না হলে সে রাষ্ট্রের কাছ থেকে বিশেষ সুরক্ষা ও সহযোগিতা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে।’

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১