ছাত্রহত্যার দায় সরকারকে নিতে হবে: উদীচী

বগুড়া নিউজ ২৪: বৃষ্টি উপেক্ষা করে গান, কবিতা আর বক্তব্যের মধ্য দিয়ে কোটা সংস্কার আন্দোলনকালে ছাত্র হত্যার প্রতিবাদ জানিয়েছে সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী উদীচী। আজ শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতীকী কফিন নিয়ে সমাবেশ করে সংগঠনটি। এ সময় তাদের সঙ্গে যোগ দেয় অন্য কয়েকটি সংগঠন।

সমাবেশে বক্তারা বলেন, কোটা সংস্কার আন্দোলনের শুরুতে কোনো সিদ্ধান্ত না দিয়ে সময়ক্ষেপণ করার পর ছাত্রদের হত্যা করার মধ্যে দিয়ে এটিকে সাধারণ মানুষের আন্দোলনে রূপ দিয়েছে সরকার। শান্তিপূর্ণ আন্দোলন দমনে অনাকাঙ্ক্ষিত বলপ্রয়োগের ঘটনা কখনোই গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য কাম্য নয়। ছাত্র হত্যার দায় সরকারকে নিতে হবে।

ছাত্র হত্যার সঙ্গে যারা জড়িত, তাদের সকলকে খুঁজে বের করে আইনের আওতায় আনার আহ্বান জানিয়েছেন উদীচীর নেতারা। এই আন্দোলনে লাখ লাখ ছাত্রকে রাজাকার বলে যে কটূক্তি করা হয়েছে, তার প্রতিবাদ জানিয়েছে উদীচী। মিথ্যা তথ্য ছড়ানো এবং ছাত্র হত্যার জন্য সরকারের আর ক্ষমতায় থাকার অধিকার নেই বলে মনে করেন উদীচীর নেতারা।

প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি জানিয়ে উদীচীর কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি রামশেদ আনোয়ার তপন বলেন, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে হত্যাকাণ্ডের দায় সরকারের। সরকারপ্রধান হিসেবে এই হত্যাকাণ্ডের দায় কাঁধে নিয়ে শেখ হাসিনাকে পদত্যাগ করে শান্তিপূর্ণ গণতান্ত্রিক পরিবেশ তৈরি করতে হবে।

সমাবেশের প্রথম দিকে কোটা আন্দোলন ঘিরে সৃষ্ট সংঘাতে নিহত ব্যক্তিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। প্রাণহানির ঘটনার প্রতীক হিসেবে সমাবেশের সামনে রাখা ছিল কফিন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১