সভা-সমাবেশ সাংবিধানিক অধিকার, অনুমতি লাগবে কেন; প্রশ্ন নুরের

বগুড়া নিউজ ২৪ঃ জং ধরা অস্ত্র দিয়ে পুলিশ অস্ত্র উদ্ধারের নাটক সাজাচ্ছে। কয়েক দিন আগে ছাত্রদলের কয়েকজন নেতাকে আটকের পর পুলিশ এই নাটক সাজায় বলে মন্তব্য করেছে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর।

আজ বৃহস্পতিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ যুব অধিকার পরিষদের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্তমান সংকটে যুবসমাজের করণীয় শীর্ষক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

নুরুল হক নুর বলেন, ড. ইউনূসের মতো একজন সম্মানিত ব্যক্তিকেও এই সরকার বিভিন্নভাবে হয়রানি করছে।

তাকে সরকারদলীয় নেতারা বিভিন্নভাবে আক্রমণ করে বক্তব্য দিচ্ছেন। অথচ ড. ইউনূস সারা বিশ্বে পরিচিত একজন ব্যক্তি, যিনি সারা বিশ্বে দেশের সুনাম বৃদ্ধি করেছেন।

তিনি বলেন, সুনামগঞ্জে বাংলাদেশ যুব অধিকার পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনাসভা শেষে সেখানকার প্রেস ক্লাবে খাওয়ার সময় ছাত্রলীগ, যুবলীগ হামলা করে অনেক নেতাকর্মীকে আহত করেছে। সুনামগঞ্জ পুলিশ সুপারকে ফোন দিলে তিনি বিষয়টি দেখবেন বলে জানান।

তিনি বলেন, এসব আলোচনসভা করতে হলে নাকি পুলিশের অনুমতি লাগে। একটা স্বাধীন দেশে সভা-সমাবেশ করার সাংবিধানিক অধিকার সেটা করতে কেন অনুমতি লাগবে?

যুক্তরাষ্ট্রের ভিসানীতির বিষয়টি উল্লেখ করে নুর বলেন, ‘যারা সরকারের নির্দেশে এসব করছেন তাদের মনে রাখা উচিত, এই সরকার কিন্তু সারা জীবন ক্ষমতায় থাকবে না। আপনারা যখন ভিসানীতির আওয়তায় পড়বেন তখন আপনার সন্তানের ভবিষ্যৎ কী হবে? আন্দোলনের সঠিক সময়ে সঠিক নির্দেশনা আসবে, তাই সবাইকে তৈরি থাকতে হবে, ঘোষণা আসা মাত্রই ঝাঁপিয়ে পড়তে হবে। ’

গণ অধিকার পরিষদের সাধারণ সম্পাদক মুহাম্মদ রাশেদ খান বলেন, ‘আওয়ামী লীগ সরকার একা হয়ে গেছে।

আন্তর্জাতিক মহল আর এই গুম-খুনের সরকারকে সমর্থন দিচ্ছে না। তাই পেশির জোরে ক্ষমতায় থাকতে তারা বেপরোয়া আচরণ শুরু করেছে। কিন্তু তারা আর ১৪ ও ১৮ মার্কা নির্বাচন করতে পারবে না। আমেরিকা-ইউরোপ বাংলাদেশে বড়দলগুলোর অংশগ্রহণে নির্বাচন চায়। ’

সভাপতির বক্তব্যে যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ বলেন, এখন সময় যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়া। এ সময় তিনি যুব ঐক্যের আহ্বান করেন।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর মোর্শেদের সভাপতিত্বে সম্পাদক নাদিম হাসানের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন সাংগঠনিক সম্পাদক মুনতাজুল ইসলাম। এ ছাড়া বক্তব্য দেন যুবদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু, ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, শ্রমিক অধিকার পরিষদের সভাপতি আব্দুর রহমান, এবি যুব পার্টি, যুব জাগপা, ইসলামী যুব মজলিশ, যুব জাতীয় পরিষদের নেতৃবৃন্দও বক্তব্য দেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ